গুগল অ্যাডসেন্স

কেউ Adsense Publisher ID জানতে পারলে কি অ্যাডসেন্স অ্যাকাউন্ট ডিজেবল করে দিতে পারবে?

আমরা আমাদের অ্যাডসেন্সের Publisher ID সব সময় হাইড করে রাখি কেন? কি হবে যদি এটা পাবলিক করে রাখা হয়…?

এর উত্তরে প্রায় সবাই বলবেন যে, Publisher ID হাইড করে রাখতে হয়, কারণ এটা কেউ জানতে পারলে কেউ আমার অ্যাডসেন্স অ্যাকাউন্ট ডিজেবল করে দিতে পারে! তাই Publisher ID হাইড করে রাখি! কিন্তু এটা কত টুকু সঠিক?

আসলেই কি কেউ পাব্লিশার আইডি জানতে পারলে আমার অ্যাডসেন্স ডিজেবল করে দিতে পারবে?

আজকে এই ধারণাটিই আপনাদের কাছে ক্লিয়ার করার চেষ্টা করবো ইনশাআল্লাহ! প্রথমেই যেটা জানতে হবে সেটা হলো আসলে এই Adsense Publisher ID কি?কেন দেওয়া হয় এই আইডি?

গুগলের মতে, এটা একটি ইউনিক আইডেন্টিটি আইডি নাম্বার যেটা আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্টের একটি বেজ বা ভিত্তি হিসেবে কাজ করে! Publisher ID ছাড়া কোনো অ্যাডসেন্স অ্যাকাউন্ট হয় না! আপনি যখন অ্যাডসেন্স সংক্রান্ত কোনো সমস্যা নিয়ে গুগলের কাছে হেল্প চাবেন তখন সকল অ্যাডসেন্স অ্যাকাউন্টের মধ্যে আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্টটিকে একক ভাবে চিহ্নিত করতে গুগল কর্তৃক আপনার অ্যাডসেন্স পাব্লিশার আইডি নাম্বারটি জানতে চাওয়া হতে পারে!


কিভাবে আমার কিংবা অন্যের ওয়েবসাইটের Adsense Publisher ID কোডটি খুজে পেতে পারি?

আপনার কাছে যদি অ্যাডসেন্স অ্যাকাউন্টের অ্যাক্সেস থাকে তাহলে আপনি আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্টে সাইন ইন করে পাব্লিশার আইডি পেয়ে যাবেন! আর যদি অন্য কারো ওয়েবসাইটের অ্যাডসেন্স পাব্লিশার আইডি পেতে চান তাহলে সেই ওয়েবসাইটের সোর্স কোড Inspect করলেই পেয়ে যাবেন! এই কোডটা পাবলিক করাই থাকে সব সময়! লুকানোর কিছুই নেই!


কেউ যদি আমার Adsense Publisher ID জেনে যায় তাহলে সে সেটা দিয়ে কি কি করতে পারবে?

আসলে সত্যি কথা বলতে সে কিছুই করতে পারবে না! সে সর্বোচ্চ হলে আপনার Publisher ID কালেক্ট করে তার ওয়েবসাইটে বসাতে পারবে! কিন্তু তাতে লাভ কিছুই হবে না! তার ওয়েবসাইটটি যদি অ্যাডসেন্স পলিসি ভায়োলেটেডও হয় তাও কিচ্ছু হবে না! কারণ অ্যাডই Show করবে না তার সাইটে! কারণ অ্যাড Show করতে হলে তাকে আপনার অ্যাডসেন্সে ওই সাইট Adsense এর জন্য অ্যাপ্লাই করে অ্যাপ্রুভ করিয়ে নিতে হবে! নাহলে সে কখনোই আপনার অ্যাড কোড কিংবা Publisher ID দিয়ে অন্য কোনো ওয়েবসাইটে অ্যাড Show করাতে পারবে না!

এছাড়া আপনি যদি ভেবে থাকেন যে, কেউ আপনার Adsense Publisher ID জানতে পারলে সে আপনার অ্যাডসেন্সে সাইন করতে পারবে, আপনার Publisher ID দিয়ে ওয়েবসাইটের লিংক খুজে বের করে Invalid Click করবে ইত্যাদি ইত্যাদি এরকম কিছুই না! এরকম কোনো সিস্টেম নাই ভাই! Publisher ID দিয়ে আপনার ওয়েবসাইট ডিটেইলস খুজে বের করতে একমাত্র Google এ পারবে! আপনার আমি পারবো না এটা!


তাহলে কি সত্যিই কেউ Publisher ID জানতে পারলে আমার অ্যাডসেন্স ডিজেবল কিংবা ক্ষতি করতে পারবে না?

হ্যাঁ ভাই, Publisher ID আইডি কিংবা অ্যাডকোড জানতে পারলেও কেউ কোনো ক্ষতি করতে পারবে না আপনার অ্যাডসেন্সের! এটা আমাদের ভুল ধারণা যে এটা জানলে আমাদের অ্যাডসেন্সের ক্ষতি করতে পারে! কয়েক বছর আগেও হয়তো এটা সম্ভব ছিল যে যেকারো অ্যাড কোড ইউজ করে তার সাইটে অ্যাড Show করানো – তবে এটা আমি শিওর না! কিন্তু এখন এটা আর সম্ভব নয়! কারণ অ্যাডসেন্সে ডোমেইন অ্যাপ্রুভ না হলে কখনোই অ্যাড শো হবে না আর অ্যাড শো না করলে অ্যাডসেন্স ডিজেবল করবে কিভাবে?


এখন প্রশ্ন হচ্ছে, তাহলে সবাই Adsense Publisher ID হাইড করে কেন?

এটা সবার ভুল ধারণা থেকেই হাইড করে! আমি নিজেও করতাম! যে কাউকে হাইড করার কারণ জিজ্ঞাসা করলে বলতো, ‘কেউ জানলে অ্যাডসেন্স ডিজেবল করে দিতে পারবে!’ এভাবেই এটা ভুল ধারণা অনুযায়ী চলে আসতেছে! মানুষের জানার ঘাটতি থাকতেই পারে স্বাভাবিক!

আমরা আমাদের এই ভুল ধারণা নিয়ে এমন এক পর্যায়ে চলে আসছি যে, মাঝে মাঝে দেখা যায় কোনো একজন তার ওয়েবসাইটের লিংক শো করিয়ে Publisher ID হাইড করে পোস্ট করতেছে ‘আলহামদুল্লিল্লাহ অ্যাডসেন্স পেয়ে গেলাম’! কিন্তু যেটা হাইড করার কথা সেটা হাইড না করে যেটা করার কথা না সেটাই হাইড করেছেন!

আর Publisher ID হাইড করার মতো জিনিস না! হাইড করেও লাভ নাই! কারণ এটা ওয়েবসাইটের সোর্ড কোড থেকেই কালেক্ট করা যায়! আর এটা যদি এতোই সিক্রেট হতো তাহলে নিশ্চয়ই গুগল এটার জন্য অন্য ব্যবস্থা নিতো যার কারণে সোর্স কোডেও খুজে পাওয়া যেতো না Publisher ID. গুগল নিজেই এটাকে Publicly Show করার পারমিশন দিয়েছে! তাই হাইড করার কিছু নাই ভাই!


তাহলে আমাদের কি করা উচিত?

তাই পোস্ট করার সময় Publisher ID আইডি হাইড না করে শুধু ওয়েবসাইটের লিংক হাইড করেন! কারণ ওয়েবসাইটের লিংক পেলে অ্যাডসেন্সের সাড়ে সর্বনাশ করে দিতে পারবে যে কেউ! পাব্লিশার আইডি হাইড করার কোনো দরকার নাই! তারপরও যদি চান না আমি Publisher ID ও হাইড রাখবো তাহলে সেটা আপনার ইচ্ছা ভাই! আমি জাস্ট আমাদের ভুল ধারণাটা তুলে ধরার চেষ্টা করলাম! এটা বিশ্বাস করা না করা এখন আপনার ব্যাপার তাই না?


পরিশেষে, আমি সর্বোচ্চ চেষ্টা করেছি এই বিষয়টা আপনাদের কাছে সুন্দর ও সহজ ভাবে তুলে ধরার জন্য! ইন্টারনেটের বিভিন্ন ওয়েবসাইট থেকে রিসার্স করে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে আমার এই লেখাটি! দয়া করে আমার লেখায় ও আমার জানায় কোনো কোনো ভুলত্রুটি থাকলে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন! কারো যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্টে করতে পারেন! ইনশাআল্লাহ উত্তর দেওয়া চেষ্টা করবো!

বিঃদ্রঃ দয়া করে আমার এই লেখাটি কেউ নিজের ওয়েবসাইটে কিংবা ব্লগে নিজের নামে চালিয়ে দিবেন না!

Leave a Reply

Your email address will not be published.

Back to top button